করোনাভাইরাস ছড়ানোর অভিযোগে মাওলানা সাদের বিরুদ্ধে মামলা

বাংলাদেশ ভারত লিড নিউজ

ভারত, দিল্লি- ভারতের রাজধানী দিল্লির একটি মসজিদে হওয়া তাবলীগ জামাতের সমাবেশ থেকে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। তাবলীগ-জামাতের ওই সমাবেশে যোগ দেয়া বহু মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।  তাই দিল্লির নিজামুদ্দিন দরগায় অনুষ্ঠান আয়োজন করার জন্য মৌলানা সাদ ও অন্য উদ্যোক্তাদের বিরুদ্ধে ১৮৯৭ সালের এপিডেমিক ডিজিজ অ্যাক্ট, ১৮৯৭ ও ভারতীয় দণ্ডবিধির অন্য ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

এদিকে, এই মসজিদটিতে একটি ধর্মীয় সমাবেশ উপলক্ষে এ মাসের মাঝামাঝি অন্তত দুই থেকে আড়াই হাজার লোক সমবেত হয়েছিলেন।  আসাম থেকে দিল্লির নিজামুদ্দিনে আয়োজিত অনুষ্ঠানে যাওয়া ৪৫৬ জন মানুষকে কোয়ারেন্টাইনে পাঠানো হবে বলে জানিয়েছেন রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ওই ব্যক্তিদের শারীরিক পরীক্ষারও নির্দেশ দিয়েছেন তিনি। জানা গেছে, মারকাজ নিজামুদ্দিন নামে পরিচিত ওই মসজিদটি তাবলীগ জামাতের সাদপন্থীদের কেন্দ্রীয় দপ্তর হিসেবে পরিচিত। এখানেই প্রতিবছর এই আয়োজন অনুষ্ঠিত হয়ে থাকে।

এছাড়া তামিলনাডুতে দুটি এবং দিল্লিতে আরো একটি করোনাভাইরাস-জনিত মৃত্যুর সঙ্গেও দিল্লির এই তাবলীগ জামাতের সংযোগ টানা হচ্ছে, যদিও সেই দাবি এখনো পুরোপুরি নিশ্চিত করা যায়নি। মারকাজ নিজামুদ্দিনে অবস্থানরত প্রায় তিনশ ব্যক্তিকে করোনাভাইরাসের মতো উপসর্গ নিয়ে সোমবার দিল্লির বিভিন্ন হাসপাতালে ভর্তি করানো হয়েছে, যার মধ্যে অন্তত ২৪ জনের আজ পরীক্ষার ফল ‘পজিটিভ’ এসেছে।

নিজামুদ্দিনের ঘিঞ্জি এলাকার ভেতর অবস্থিত ওই ছয় তলা মসজিদ ভবনটিকে আজ মঙ্গলবার সকালে পুলিশ সিল করে দেয়। ভেতরে তখনো যে সাতশর মতো লোক ছিলেন তাদের সবাইকে সরকারি বাসে করে দিল্লির বিভিন্ন প্রান্তে কোয়ারেন্টিন সেন্টারগুলোতে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *