প্রশ্নোত্তরে জেনে নিই করোনা ভাইরাসের আদ্যোপান্ত

অন্যান্য

প্রশ্ন: করোনাভাইরাস কি

উত্তর: করোনাভাইরাসগুলো বিভিন্ন ভাইরাসের বৃহৎ এক পরিবার। এ ভাইরাসগুলো প্রাণী বা মানুষকে অসুস্থ করতে পারে। মানুষের ক্ষেত্রে কিছু করোনাভাইরাস শ্বাসতন্ত্রের সংক্রমণের জন্য পরিচিত। এর মধ্যে রয়েছে সাধারণ সর্দি-কাশি, মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রম (এমইআরএস বা মার্স) ও সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রমের (এসএআরএস বা সার্স) মতো রোগগুলো। অতি সম্প্রতি আবিষ্কৃত করোনাভা ইরাসটি কোভিড-১৯-এর জন্য দায়ী।

প্রশ্ন: কোভিড-১৯ কি

উত্তর: অতি সম্প্রতি আবিষ্কৃত করোনাভাইরাস সৃষ্ট সংক্রামক রোগ হলো কোভিড-১৯। ইংরেজিতে Corona শব্দের CO, Virus শব্দের VI ও Disease শব্দের D নিয়ে এর নামকরণ করা হয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রাদুর্ভাবের আগে এ ভাইরাস ও রোগটি অপরিচিত ছিল।

প্রশ্ন: কোভিড-১৯-এর লক্ষণগুলো কি

উত্তর: কোভিড-১৯-এর সবচেয়ে সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, ক্লান্তি/অবসাদ ও শুকনা কাশি। কিছু কিছু রোগীর শরীরে ব্যথা, নাক বন্ধ, সর্দি, গলা ব্যথা বা ডায়রিয়া হতে পারে। এ লক্ষণগুলো সাধারণত হালকা ধরনের হয় এবং ধীরে ধীরে দেখা দেয়। কিছু কিছু মানুষের ক্ষেত্রে দেখা যায়, তারা আক্রান্ত হলেও অসুস্থ বোধ করছেন না। আক্রান্ত অধিকাংশ মানুষ (প্রায় ৮০ শতাংশ) বিশেষায়িত চিকিৎসা ছাড়াই রোগ থেকে মুক্তি লাভ করে। কোভিড-১৯ আক্রান্ত প্রতি ৬ জনের মধ্যে প্রায় ১ জন মারাত্মক অসুস্থ হয়ে যায় এবং শ্বাস নিতে সমস্যায় পড়ে। বয়স্ক লোকজন এবং যারা উচ্চ রক্তচাপ, হৃৎপিণ্ডের সমস্যা বা ডায়াবেটিসের মতো সমস্যায় ভুগছেন, তাদের মারাত্মক অসুস্থ হওয়ার আশঙ্কা বেশি। জ্বর, কাশি বা শ্বাসকষ্টে থাকা লোকজনের চিকিৎসা নেওয়া উচিত।

প্রশ্ন: করোনাভাইরাস কীভাবে ছড়ায়

উত্তর: ভাইরাসে আক্রান্ত কারো কাছ থেকে লোকজন কোভিড-১৯-এ আক্রান্ত হতে পারে। কোভিড-১৯ আক্রান্ত কোনো ব্যক্তির কাশি বা নিঃশ্বাসের সঙ্গে নাক বা মুখ থেকে বেরিয়ে আসা ছোট জলীয় ফোঁটার (ড্রপলেট) মাধ্যমে একজনের কাছ থেকে আরেকজনে রোগ ছড়াতে পারে। এ ড্রপলেটগুলো ব্যক্তির আশপাশে কোনো বস্তু বা সারফেসের (পৃষ্ঠ/উপরিভাগ) ওপর পড়ে। অন্য লোকজন ড্রপলেট থাকা বস্তু বা সারফেস স্পর্শ করে চোখে, নাকে বা মুখে হাত দিয়ে কোভিড-১৯-এর শিকার হয়।

কোভিড-১৯ আক্রান্ত কোনো ব্যক্তির কাশি বা নিঃশ্বাস থেকে বেরিয়ে আসা ড্রপলেটগুলো নিঃশ্বাসের সঙ্গে নিলেও লোকজন আক্রান্ত হতে পারে। এ কারণেই অসুস্থ কোনো ব্যক্তির কাছ থেকে ১ মিটারের (৩ ফুট) বেশি দূরত্বে থাকা এত গুরুত্বপূর্ণ। কোভিড-১৯ কীভাবে ছড়ায়, তা নিয়ে চলমান গবেষণা পর্যালোচনা করছে ডব্লিউএইচও। সংস্থাটি সর্বশেষ পাওয়া তথ্য জানানো অব্যাহত রাখবে।

প্রশ্ন: করোনাভাইরাস কি বাতাসের মাধ্যমে ছড়াতে পারে

উত্তর: এখন পর্যন্ত পাওয়া গবেষণায় দেখা যায়, কোভিড-১৯ রোগের জন্য দায়ী ভাইরাসটি বাতাসের পরিবর্তে প্রধানত শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বের হয়ে আসা ড্রপলেট থেকে ছড়ায়।

প্রশ্ন: কোনো লক্ষণ না থাকা ব্যক্তির কাছ থেকে কি কোভিড-১৯ ছড়াতে পারে

উত্তর: রোগটি ছড়ানোর প্রধান মাধ্যম হলো কাশি দিতে থাকা কারো কাছ থেকে বের হওয়া ড্রপলেট। কোনো প্রকার লক্ষণ না থাকা কারো কাছ থেকে রোগ ছড়ানোর ঝুঁকি খুবই কম। তবে কোভিড-১৯ আক্রান্ত অনেকের মধ্যেই সামান্য কিছু লক্ষণ দেখা যায়। সুনির্দিষ্টভাবে বিষয়টি রোগের প্রাথমিক পর্যায়গুলোর জন্য সত্য। এ দিক থেকে বলতে গেলে, সামান্য কাশি আছে এবং অসুস্থ বোধ করছে না এমন কারো কাছ থেকেও কোভিড-১৯ ছড়াতে পারে। কোভিড-১৯ কত সময়ের মধ্যে ছড়ায়, তা নিয়ে গবেষণা অব্যাহত রেখেছে ডব্লিউএইচও।

প্রশ্ন: রোগে আক্রান্ত কারো মুখমণ্ডল থেকে কি কেউ কোভিড-১৯-এ আক্রান্ত হতে পারে

উত্তর: আক্রান্ত কোনো ব্যক্তির মুখমণ্ডল থেকে কোভিড-১৯-এ সংক্রমিত হওয়ার ঝুঁকি দৃশ্যত কম। প্রাথমিক কিছু অনুসন্ধান অনুযায়ী, কিছু কিছু ক্ষেত্রে ভাইরাস মুখমণ্ডলে অবস্থান করতে পারে। তবে এ পথে ভাইরাস ছড়ানো করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রধান বৈশিষ্ট্য নয়। এ নিয়ে চলমান গবেষণাগুলো পর্যালোচনা করছে ডব্লিউএইচও। ঝুঁকি এড়াতে সংস্থাটি বাথরুম ব্যবহারের পর ও খাওয়ার আগে হাত ধোয়ার পরামর্শ দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *