করোনা চিকিৎসায় শতভাগ সফলতার দাবি ইসরাইলের

মধ্যপ্রাচ্য লিড নিউজ

তেলআবিব, ইসরাইল- কোভিড-১৯ করোনা ভাইরাসের রোগীর চিকিৎসায় শতভাগ সফলতার দাবি করেছে ইসরাইল। ভাইরাসে আক্রান্ত ও উচ্চ মাত্রায় ঝুঁকিপূর্ণ ৬ রোগীর ওপর প্লাসেন্টা সেল-থেরাপি ব্যবহার করে এই সফলতা পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির চিকিৎসা প্রতিষ্ঠান প্লুরিস্টেম। এই পদ্ধতি এখন করোনা চিকিৎসায় কার্যকরী ভ‚মিকা রাখবে বলে দাবি করছে প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা। প্রতিষ্ঠানটি বলছে, ওইসব রোগীর সবাই শুধু বেঁচেই ওঠেন নি, তাদের মধ্যে চার জনের শ্বাসতন্ত্রের সংক্রমণেও অনেকটা উন্নতি দেখা গেছে।

এদিকে মহামারীর বিস্তার ঠেকাতে জারি করা কারফিউ ও অন্যান্য বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। শুক্রবার সন্ধ্যা থেকেই লকডাউন উত্তোলন কার্যকর হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির সরকার। এদিকে করোনা মোকাবেলায় সহযোগিতা ও হাইড্রক্সিক্লোরোকুইন বোঝাই বিমান পাঠানোয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। খবর জেরুজালেম পোস্টের।

প্লুরিস্টেম জানায়, অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও সঙ্কটজনক ৬ জন রোগীর ওপর বিশেষ চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে শতভাগ সফলতা পাওয়া গেছে। তাদের সবাইকে প্লাসেন্টাভিত্তিক সেল থেরাপি প্রয়োগ করা হয়। হাইফাভিত্তিক কোম্পানি প্লুরিস্টেমের প্রাথমিক তথ্যে আরও বলা হয়েছে, আক্রান্ত ওইসব রোগীকে ইসরাইলের তিনটি আলাদা হাসপাতালে এক সপ্তাহ চিকিৎসা দেয়া হয়। ওই রোগীরা শ্বাসতন্ত্রের মারাত্মক সংক্রমণ ও প্রদাহে ভুগছিলেন।

সংস্থাটি জানিয়েছে, ৬৬ জন রোগীর মধ্যে চারজনের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ বিকল হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। এর মধ্যে রয়েছে রক্তপ্রবাহ ও কিডনির নিষ্ক্রিয়তা। এসব রোগীর সবাই এখন সুস্থ্য। তিনজনের ভেন্টিলেটর খুলে নেয়া হয়েছে। এ অবস্থায় প্লুরিস্টেমের প্রধান নির্বাহী অফিসার ও প্রেসিডেন্ট ইয়াকভ ইয়ানায় বলেছেন, এই পদ্ধতিতে চিকিৎসায় আমরা প্রাথমিক তথ্যে খুব সন্তুষ্ট।

ইসরাইলে টেস্টিং সংখ্যা বৃদ্ধি করায় প্রতিদিনই করোনার রোগী বেড়েই চলেছে। শুক্রবার পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ১০ হাজার ৯৫ জন। এর মধ্যে ১৬৪ জনের অবস্থা গুরুতর। আইসিইউতে চিকিৎসা চলছে তাদের। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৩ জনের। এমন পরিস্থিতির মধ্যে লকডাউন তুলে নেয়া হল। তবে বিধিনিষেধ তুলে নেয়া হলেও লোকজন জরুরি প্রয়োজন ছাড়া এক শহর থেকে অন্য শহরে ভ্রমণ করতে পারবেন না। দেশটির গণপরিবহন ও বিমান চলাচল আগামী রোববার থেকে চালু হবে। সাধারণ মানুষ তাদের বাড়ি থেকে ১০০ মিটার পর্যন্ত দূরে যেতে পারবে।

করোনা মোকাবেলায় ইসরাইলে হাইড্রক্সিক্লোরোকুইনসহ ৫ টন ওষুধ বিমান পাঠিয়েছে ভারত। এজন্য এক টুইটার বার্তায় মোদিকে ধন্যবাদ জানান নেতানিয়াহু। নেতানিয়াহু লেখেন, ‘ইসরাইলে ক্লোরোকুইন পাঠানোর জন্য আমার প্রিয় বন্ধু নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাই। ইসরাইলের সব নাগরিক আপনাকে ধন্যবাদ জানাচ্ছে।’ ভারতের পাঠানো হাইড্রক্সিক্লোরোকুইন বোঝাই বিমান মঙ্গলবার ইসরাইলে পৌঁছায়। টাইমস অব ইন্ডিয়া জানায়, গত সপ্তাহে (৩ এপ্রিল) হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে মোদির সঙ্গে কথা বলেন নেতানিয়াহু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *