তুরস্কের দুটি সংবাদমাধ্যম নিষিদ্ধ করল সৌদি

ইউরোপ মধ্যপ্রাচ্য লিড নিউজ

রিয়াদ, সৌদি আরব- তুরস্কের দুটি প্রভাবশালী সংবাদমাধ্যম নিষিদ্ধ করেছে রক্ষণশীল রাজতান্ত্রিক দেশ সৌদি আরব। ভূমধ্যসাগরীয় মুসলিম দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি ও টিআরটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। শনিবার থেকে সংবাদমাধ্যম দুটি সৌদি আরবে আর দেখা যাবে না।

ইস্তাম্বুলে সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর গত দুই বছর ধরে আঙ্কারা এবং রিয়াদের মধ্যে উত্তেজনার জেরে তুরস্কের গণমাধ্যমের বিরুদ্ধে সৌদি কর্তৃপক্ষের এই পদক্ষেপ বলে মনে করছেন বিশ্লেষকরা। সৌদদের দাবি, তুরস্কের এসব গণমাধ্যম সৌদি সরকারের বিরুদ্ধে ভুল তথ্য পরিবেশন এবং অপপ্রচারণা চালাচ্ছে।

সৌদি আরব তুর্কি গণমাধ্যম বন্ধের ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেয়নি। তবে সৌদি আরবের তথ্য মন্ত্রণালয়ের একটি ইমেইল ফাঁস হয়ে গেছে যাতে বলা হয়েছে তুরস্কের দুটি ওয়েবসাইট বন্ধ করা হয়েছে। গণমাধ্যম দুটির বিরুদ্ধে সৌদি তথ্য মন্ত্রণালয়ের আইন লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।

সৌদি সরকারের এই উদ্যোগের পর সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মীরা বলছেন, সৌদি সরকার মূলত মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করেছে। সৌদি আরবের পদক্ষেপের পর ধারণা করা হচ্ছে- রিয়াদ এবং আঙ্করার মধ্যকার উত্তেজনা আরো বেড়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *