ঈদের নামাজও ঘরে পড়তে বললেন সৌদি গ্রান্ড মুফতি

মধ্যপ্রাচ্য লিড নিউজ

রিয়াদ, সৌদি- করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে ঈদের নামাজও ঘরে পড়তে হবে। এমনটাই জানিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল­াাহ আল শেখ। তিনি বলেছেন, মহামারীর না শেষ হলে আসন্ন রোজার ইফতার, তারাবি নামাজের সঙ্গে সঙ্গে ঈদের নামাজও যার যার বাসায় পড়তে হবে। শুক্রবার সৌদি সংবাদমাধ্যম ওকাজ নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

সৌদি প্রেস এজেন্সি জানায়, মহামারীর মধ্যে মসজিদে জামাতে নামাজ বন্ধ থাকায় আসন্ন রোজায় তারাবির নামাজ কিভাবে হবে, সে বিষয়ে অনেকে ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রশ্ন করছিলেন। মন্ত্রণালয় তখন দিক নির্দেশনা চেয়ে সেই প্রশ্ন গ্র্যান্ড মুফতির কাছে পাঠায়। উত্তরে শেখ আবদুল আজিজ বলেন, বর্তমান পরিস্থিতিতে বিধিনিষেধের কারণে যদি মসজিদে যাওয়া সম্ভব না হয়, তাহলে বাড়িতেই তারাবির নামাজ পড়া যাবে। ঈদের নামাজের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য হবে।

সৌদি আরবে ইসলামি আইনশাস্ত্রের কোনো ব্যাখ্যার প্রয়োজন হলে সে বিষয়ে ফতোয়া দেওয়ার চ‚ড়ান্ত এখতিয়ার দেশটির গ্র্যান্ড মুফতির হাতে ন্যস্ত। এর আগে সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ ড. আব্দুল লতিফ বিন আবদুল আজিজ আশ-শেখও আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া রোজার মাসে ঘরে বসেই তারাবি নামাজ পড়ার আহ্বান জানিয়েছিলেন।

সৌদি আরবে এ পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার মানুষ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে অন্তত ৮৩ জনের। মহামারির বিস্তার রোধে মার্চের মাঝামাঝি সময় থেকে মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী-সহ দেশটির সব মসজিদে জামাতে নামাজ পড়া বন্ধা রাখা হয়েছে। মদিনায় মসজিদে নববী কর্তৃপক্ষ বলেছে, এবারের রোজায় মসজিদে ইফতারেরও কোনো আয়োজন করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *