আপনার ভেন্টিলেটর আমাদের লাগবে না, আমরাই এখন রফতানি করব: ট্রাম্পকে জারিফ

মধ্যপ্রাচ্য লিড নিউজ

তেহরান, ইরান- করোনা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্রের ভেন্টিলেটর দেয়ার প্রস্তাব প্রত্যাখান করেছে ইরান। তেহরানকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাব নাকচ করে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। তিনি বলেছেন, আপনার (যুক্তরাষ্ট্রের) ভেন্টিলেটর আমাদের লাগবে না। বরং আমরা যে ভেন্টিলেটর তৈরি করছি তা শিগগরিই রফতানি করতে পারব।

যুক্তরাষ্ট্র এখন নিজেই করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে। দেশটির হাসপাতালগুলোতে চিকিৎসা সামগ্রীর তীব্র সংকটে। এমন পরিস্থিতিতে শনিবার রাতে হোয়াইট হাউসে এ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ওয়াশিংটন করোনাভাইরাস মোকাবিলায় তেহরানকে সহযোগিতা করতে চায়।  ট্রাম্প আরও বলেন, তেহরান চাইলে তিনি ইরানে কয়েক হাজার ভেন্টিলেটর পাঠাবেন।

আরও পড়ুন-মাস্ক-ভেন্টিলেটরের একচেটিয়া ব্যবসা করছে চীন https://bit.ly/2XTIinh

যুক্তরাষ্ট্রের মতো ভয়াবহভাবে করোনায় আক্রান্তদ ইরানও। এমন পরিস্থিতি নিজেদের ওপর আরোপিত সব অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিতে ট্রাম্প সরকারের প্রতি আহ্বান জানান ইরানি নেতারা। শনিবারের সংবাদ সম্মেলনে ইরানি জনগণের বিরুদ্ধে তার সরকারের অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে কিছুই বলেননি ট্রাম্প

পরদিনই ট্রাম্পের এই দ্বিচারিতামূলক বক্তব্যের জবাব দেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জারিফ। রোববার নিজের অফিসিয়াল টুইটার পেইজে তিনি বলেন, কোনো মার্কিন রাজনীতিকের সঙ্গে গোপনে কথা বলে না ইরান। ট্রাম্পকে উদ্দেশ করে বলেন, আপনাকে আর কিছু করতে হবে না। আপনি শুধু ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকুন।

ট্রাম্পের ভেন্টিলেটর পাঠানোর প্রস্তাবের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশে বর্তমানে এত বেশি ভেন্টিলেটর তৈরি হচ্ছে যে, অচিরেই ভেন্টিলেটর রফতানি করা শুরু করবে তেহরান। মহামারী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। সরোচ্চ মৃত্যু হয়েছে দেশটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *