পম্পেও একটা ‘বদ্ধ উন্মাদ’ : করোনার ল্যাব তত্ত্ব নিয়ে চীনের ঝাঁঝালো জবাব

আমেরিকা চীন লিড নিউজ

বেইজিং, চীন- দিনের শুরুতে বিতর্ক উস্কে দিয়েছিল আমেরিকাই। করোনা ছড়ানোর ল্যাব তত্ত্ব হাজির করেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। দিন গড়াতেই সেই বিতর্কের ঝাঝালো জবাব দিয়ে দিল চীন। পম্পেওকে ‘বদ্ধ উন্মাদ’ বলে আখ্যা দিয়েছে বেইজিং।

পম্পেওকে টার্গেট করে সোমবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের পরারাষ্ট্রসচিব মাইক পম্পেও করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে যা বলছেন তা উদ্দেশ্য প্রণোদিত ও ‘পাগল’ এর বক্তব্য। আর চীনের এই বার্তার সঙ্গে সঙ্গেই করোনা ইস্যুতে মার্কিন-চীন উত্তেজনার পারদ তুঙ্গে উঠেছে।

মাইক পম্পেও কী বলেছেন

মাইক পম্পেও দাবি করেছেন, উহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস। তার প্রমাণও রয়েছে আমেরিকার হাতে। এই ভাইরাসের প্রভাব মারাত্মক হতে পারে জেনেও চীন তথ্য গোপন করেছে। এবং করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে সাহায্য করেছে। তার জেরে গোটা বিশ্বে ২ লাখ ৫০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আরও ভয়ঙ্কর জায়গায় যাচ্ছে করোনা ভাইরাসের সংক্রমণ।

আরও পড়তে পারেন- এবার অ্যানিমেশন বানিয়ে আমেরিকাকে সমালোচনার জবাব দিল চীন

চীনের মিডিয়ার দাবি, মার্কিনি রাজনীতিকরা কেবলমাত্র রাজনৈতিক উদ্দেশেই এমন বক্তব্য রাখছেন। এরা মানবসভ্যতার জন্য ক্ষতিকারক। উহান সম্পর্কে সমস্ত তথ্য অতিরঞ্জিত করে পেশ করা হচ্ছে বলে জানান তারা। একই সুরে কথা বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এক্সিকিউটিভ ডিরেক্টরও।

আরও পড়তে পারেন- করোনার উৎস খুঁজতে আন্তর্জাতিক তদন্তের প্রস্তাব প্রত্যাখ্যান চীনের

মার্কিনি হুঁশিয়ারি

এই করোনা তথ্য গোপনের জন্য চীনকে মাশুল গুণতে হবে। চীনকে কীভাবে শাস্তি দেয়া যায় তার দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে ফেলেছে আমেরিকা। করোনা পরিস্থিতি কাটিয়ে উঠলেই বেইজিংয়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবে ট্রাম্প প্রশাসন। অর্থনৈতিক অবরোধ সহ একাধিক বাণিজ্য চুক্তি খারিজের পরিকল্পনা করেছে আমেরিকা। আগেও আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে বিরোধ তৈরি হয়েছিল চিনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *