রমজানের শেষ ১০ দিনের জন্য সব মসজিদ খুলে দিচ্ছে ইরান

মধ্যপ্রাচ্য লিড নিউজ

তেহরান, ইরান- করোনাভাইরাস প্রতিরোধে আরোপিত বিধিনিষেধ শিথিলের অংশ হিসেবে প্রায় দুই মাস পর ইরানে সব মসজিদ খুলে দিয়েছে ইরার। নতুন করে ভাইরাসের সংক্রমণ সত্ত্বেও মঙ্গলবার থেকে মসজিদগুলো খুলে দেয়া হয়েছে।

রমজান মাসের শেষ ১০ দিনের জন্য শর্তসাপেক্ষে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। মসজিদে প্রবেশের আগে মুসলি­দের অবশ্যই মাস্ক ও হ্যান্ড গ্লাসভ পরতে হবে। এছাড়া তাদেরকে বাড়ি থেকে কুরান ও জায়নামাজ আনার নির্দেশও দেয়া হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরআইবি ও তাসনিম নিউজ এ খবর দিয়েছে।

আরও পড়তে পারেন- করোনায় বদলে গেছে মুসলিম-ইহুদিদের দাফন

গত কয়েক সপ্তাহ ধরেই করোনা সংক্রমণ ও মৃত্যু কমছিল ইরানে। এমন পরিস্থিতি গত সপ্তাহ থেকেই মসজিদ খুলতে শুরু করে। ৪ মে প্রথমবারের কম ঝুকিপূর্ণ এমন কয়েকটি অঞ্চলে মসজিদ খুলে দেয়া হয়।

এরই ধারাবাহিকতায় গত শুক্রবার জুমার নামাজের জন্য ১৮০টি শহরের মসজিদ খুলে দেয়া হয়। তবে তেহরান ও অন্য কয়েকটি বড় শহরে এখনো জুমার নামাজ নিষিদ্ধ রয়েছে। এছাড়া ভাইরাসের সংক্রমণ তুলনামূলকভাবে কম এমন এলাকার ১৩২টি মসজিদ গত সপ্তাহের সোমবার থেকে খুলে দেয়া হয়েছে।

আরও পড়তে পারেন- অস্থিতিশীল শ্রমবাজার, শুধু সৌদি থেকেই ফিরতে হতে পারে ১০ লাখ বাংলাদেশীকে

ইরানের ইসলামিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রধান হোজাতোসলাম মোহাম্মদ কওমি সোমবার এক বিবৃতিতে বলেন, ইরানি জনগণের অনুরোধক্রমে মসজিদ খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ও অনুমতি দিয়েছে বলে জানান তিনি। এদিকে দক্ষিণ পশ্চিমের একটি এলাকায় নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে। খুজেস্তান প্রদেশের ওই শহরে সংক্রমণের হার বাড়ছে।

আরও পড়তে পারেন- ফোনে সৌদি যুবরাজকে ট্রাম্পের হুমকি: তেল উৎপাদন বন্ধ কর

আগামী সপ্তাহ থেকে স্কুল খোলার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। এরই মধ্যে ইরানের এক শহর থেকে আরেক শহরে ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। বড় শপিং মলগুলোও খুলেছে। ইরানে করোনায় গত ২৪ ঘণ্টায় ৪৫ জনের মৃত্যুতে তা বেড়ে গেছে ৬ হাজার ৬৮৫ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর এক বিবৃতিতে জানান, মোট আক্রান্ত ১ লাখ ৯ হাজার ২৮৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *