রাখাইনে বন্দি নির্যাতনের ভিডিও ফাঁস, অপরাধ স্বীকার করল মিয়ানমার

এশিয়া প্যাসিফিক লিড নিউজ

রাখাইন,মিয়ানমার- মিয়ানমারের সামরিক বাহিনী কর্তৃক রাখাইন রাজ্যে বন্দীদের উপর নির্যাতন চালানোর বিসয়টি বরাবরই অস্বীকার করা হয়ে থাকে। সেনাবাহিনী কর্তৃক বন্দিদের চোখ বেঁধে নির্যাতন করার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর দায় স্বীকার করেছে মিয়ানমার। দেশটির সেনাবাহিনীর ক্ষেত্রে এটা বিরল ঘটনা।

আজ (বুধবার) দেশটির সেনাবাহিনীর ওয়েব সাইটে  বলা হয়েছে, আরাকান আর্মির সঙ্গে যোগাযোগ থাকার অভিযোগে আটক পাঁচ জনকে গত ২১ এপ্রিল রাখাইন রাজ্যে পাঠানো হয়। সেখানেই তাদেরকে মারধর করে সাদা পোশাকের নিরাপত্তা কর্মীরা।

সেনাবাহিনীর বিবৃতিতে আরও বলা হয়েছে, বন্দীদের জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে আইন অনুযায়ী আচরণ করা হয়নি। তাই এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যায়, নিরাপত্তাকর্মীরা চোখ বাঁধা ও হাতকড়া লাগানো ব্যক্তিদের মাথায় নির্মমভাবে আঘাত করছে সেনা সদস্যরা। একজন মাথায় ঘুষি দিচ্ছে, আরেক জন লাথি মারছে।

তবে আটক ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, আরাকান আর্মির সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। কোনো অপধার না থাকার পরও তারা অন্যায়ভাবে আটক করেছে তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *