ভেনিজুয়েলায় তেল

ভেনিজুয়েলায় তেল পাঠাচ্ছে ইরান, পাহারায় ক্ষেপণাস্ত্রবাহী নৌকা

আমেরিকা মধ্যপ্রাচ্য লিড নিউজ

যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও ভেনিজুয়েলায় তেল পাঠাচ্ছে ইরান। ক্ষেপণাস্ত্রবাহী নৌকা পাহারায় তেলবাহী একটি ট্যাংকার পাঠানো হচ্ছে। সেইসঙ্গে ইরানি রিভ্যুলুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ওয়াশিংটনকে হুশিয়ারি দিয়েছে, যুক্তরাষ্ট্র যদি ইরানি তেল ট্যাঙ্কারের সঙ্গে জলদস্যুর মতো আচরণ করে কিংবা কোনো ধরনের ক্ষতি করার চেষ্টা করে, তার পরিণতি হবে শোচনীয়। শনিবার আইআরজিসির বরাত দিয়ে ইরানি সংবাদ সংস্থা ইরনা ও নূর নিউজ এজেন্সি এ খবর দিয়েছে।

আলজাজিরার এক প্রতিবেদনের সঙ্গে একটি ছবি প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, আটলান্টিক মহাসাগরের নীল জলরাশি ভেদ সামনে এগিয়ে যাচ্ছে বিশাল তেলের ট্যাঙ্কার। আর তার সঙ্গে সঙ্গে পাহারা দিয়ে যাচ্ছে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রবাহী নৌকা।

ট্যাঙ্কারের ওপরও টহল দিচ্ছে একটি সামরিক বিমান। খবরে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভেনিজুয়েলায় হাজার হাজার টন গ্যাসোলিন রফতানি করছে ইরান। নিজস্ব ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মাধ্যমে তেল রফতানির পুরো কার্যক্রমকে সুরক্ষা দিচ্ছে দেশটি।

আরও পড়তে পারেন- পশ্চিম তীর নিয়ে ইসরাইলকে ‘বড় সংঘাতের’ হুশিয়ারি

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়েছে, ভেনিজুয়েলায় অন্তত পাঁচটি ট্যাঙ্কারে করে ইরানি তেল নেয়া হচ্ছে। মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে এসব ট্যাঙ্কার ভেনিজুয়েলায় পৌঁছাবে।

এক নির্ভরযোগ্য সূত্রের বরাতে সংবাদ সংস্থাটি জানিয়েছে, ইরানি জাহাজকে বাধা দেয়ার জন্য যুক্তরাষ্ট্র ইউএসএস ডেট্রয়েট, ইউএসএস ল্যাসেন, ইউএসএস প্রিবেল এবং ইউএসএস ফারাগাট নামের যুদ্ধজাহাজ ক্যারিবীয় উপসাগরে মোতায়েন করে রেখেছে। এছাড়া বোয়িং পি-এইট পজিডন আকাশে বিমান টহল দিচ্ছে। এরপরই ট্যাঙ্কারের নিরাপত্তায় কঠোর ব্যবস্থা নেয় তেহরান।

আরও পড়তে পারেন- ভেনিজুয়েলায় লকডাউনে ক্ষুধা ও দারিদ্র বাড়ছে, গরুর রক্তও খাচ্ছে মানুষ

ইরান এবং ভেনিজুয়েলা দুই দেশের বিরুদ্ধে মার্কিন সরকার অবৈধভাবে একতরফা নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। গত সপ্তাহে ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছিলেন, ইরানের ভেনিজুয়েলায় তেল রফতানির বিষয়ে ব্যবস্থা নেয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে যুক্তরাষ্ট্র।

কী ধরনের ব্যবস্থা নেয়া হবে তা উলে­খ না করলেও কর্মকর্তা জানান, বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্পের সামনে উত্থাপন করা হবে। এদিকে ভেনিজুয়েলায় পাঠানো তেলবাহী ট্যাঙ্কার আটকালে এর জন্য যুক্তরাষ্ট্রকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে বলে হুশিয়ারি দিয়েছে ইরান।

আরও পড়তে পারেন- করোনা আক্রান্তের সংখ্যায় স্পেন ইতালিকে ছাড়াল ব্রাজিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *