করোনার উৎপত্তি তদন্ত

করোনার উৎপত্তি: চীনের বিরুদ্ধে তদন্ত প্রস্তাব পাস

চীন লিড নিউজ লিড্স অব দ্যা ওয়ার্ল্ড

জেনেভা, সুইজারল্যান্ড- করোনার উৎপত্তি-বিস্তার তদন্তে একমত বিশ্ব। এ মর্মে ইউরোপের নেতৃত্বে বাংলাদেশ-ভারতসহ চীনের বিরুদ্ধে তদন্ত প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবটিতে সম্মতি দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১৩০টিরও বেশি সদস্য দেশ। জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বিলির দ্বিতীয় দিন মঙ্গলবার প্রস্তাবটি সর্বসম্মতিতে পাস হয়। এএফপি, দ্য গার্ডিয়ান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশগুলোর সর্বসম্মতি ক্রমে করোনার উৎপত্তি, মহামারী আকারে বিস্তার ও এর মোকাবেলায় চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গৃহীত পদক্ষেপগুলো ঠিক ছিল কিনা তা খতিয়ে দেখবে ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বিলি (বিশ্ব স্বাস্থ্য সংস্থা নীতিনির্ধারক কমিটি)।

দুই দিনের সম্মেলনের প্রথম দিনেই অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্বে চীনের বিরুদ্ধে তদন্তের খসড়া প্রস্তাবটি উত্থাপন করে ১৩০টিরও বেশি দেশ। শুরুতে প্রত্যাখ্যান করলেও পরে শর্তসাপেক্ষে তদন্তে সহযোগিতার প্রতিশ্র“তি দেয় চীন। ভিডিও কনফারেন্সে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, মহামারী পূর্ণ নিয়ন্ত্রণে আসার পর তদন্তে সাহায্যের হাত বাড়াবে সরকার।

আরও পড়তে পারেন:

করোনা নিয়ে নিরপেক্ষ তদন্ত চায় ১০০-র বেশি দেশ

ভ্যাকসিন তৈরি হলে সবাইকে দেয়া হবে: জিনপিং

কিমের মৃত্যু নিয়ে ফের জল্পনা তুঙ্গে

প্রতি বছরই ডব্লিউএইচও-এর সদস্য দেশগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা নীতিনির্ধারক কমিটি ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বিলিকে নিয়ে সম্মেলন করে থাকে। এখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাজের মূল্যায়ন ও পরবর্তী বছরের অগ্রাধিকারের বিষয় ঠিক করা হয়। প্রতি বছরের মতো সোমবার ও মঙ্গলবার দুইদিন ব্যাপী বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩তম অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল এ বৈঠকে অংশ নেন সংস্থার ১৯৪টি দেশের প্রতিনিধিরা। মূল আলোচ্য বিষয় ছিল করোনা মহামারী।

সম্মেলনে করোনা মোকাবিলার পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিকভাবে ‘নিরপেক্ষ, স্বাধীন ও সমন্বিত’ তদন্তের প্রস্তাব দেয়া হয়। ১৩০টি দেশের পক্ষ থেকে প্রস্তাব উত্থাপন করে ইউরোপীয় ইউনিয়ন। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ মহামারি মোকাবিলায় কি পদক্ষেপ নেয়া হয়েছে এবং এর থেকে কী শিক্ষা পাওয়া গেছে, তা নিয়ে তদন্তের প্রস্তাব দেয়া হয়। এমনকি স্বয়ং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ‚মিকাকেও তদন্তের আওতাভুক্ত করার প্রস্তাব দেয়া হয়েছে।

দু’দিন ধরে নানা নাটকীয়তা ও আলোচনার পর মঙ্গলবার করোনা মহামারি মোকাবিলায় আন্তর্জাতিক পদক্ষেপের বিষয়ে ‘নিরপেক্ষ, স্বাধীন ও ব্যাপক মূল্যায়ন’র প্রস্তাব উত্থাপন করে ইউরোপীয় ইউনিয়ন।

এতে মহামারি নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেয়া কার্যক্রমের বিষয়েও তদন্ত করার কথা বলা হয়েছে। সম্মেলনের প্রথমদিন চীন ও ডব্লিউএইচও’র কড়া সমালোচনা করায় অনেকেই ধারণা করেছিল যুক্তরাষ্ট্র এ প্রস্তাবে সমর্থন নাও জানাতে পারে। তবে মঙ্গলবার প্রস্তাব উত্থাপনের পর আর এ বিষয়ে বিরোধিতা করেনি ওয়াশিংটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *