যুক্তরাষ্ট্রে করোনার মৃত্যু

যুক্তরাষ্ট্রে করোনার মৃত্যু ১ লাখ ছাড়াল

আমেরিকা লিড নিউজ

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র- করোনাভাইরাসে (কোভিড-১৯) যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৪১৮ জনে, যা বিশ্বে সর্বোচ্চ। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ১৬ লাখ ৯৯ হাজার ১৭৬ জন।

গত ২১ জানুয়ারি ওয়াশিংটনে প্রথম করোনা আক্রান্ত শনাক্ত করা হয়। আর প্রথম মৃত্যু নথিভুক্ত করা হয় ২৬ ফেব্রুয়ারি। চার মাসের কম সময়ের মধ্যে দেশটিতে করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল। 

যুক্তরাষ্ট্রে মোট মৃত্যুর প্রায় এক-তৃতীয়াংশই নিউইয়র্কে। বিশেষজ্ঞরা জানিয়েছিল, জুন নাগাদ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা লাখে পৌঁছাবে। জুন মাসের আগেই মৃত্যুর এই মাইলফলক দেখল বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬ লাখ ৯০ হাজার ৯৫১ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৫ হাজার ৬১৫ জনের।

ল্যাটিন আমেরিকা করোনাভাইরাস মহামারির নতুন কেন্দ্রস্থল হয়ে উঠেছে বলে সতর্ক করেছে প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন (পিএএইচও বা পাহো)। আক্রান্তের তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে করোনাভাইরাসের আরেক হটস্পট ব্রাজিল।

দেশটিতে গত সপ্তাহে দেশটিতে সবচেয়ে বেশি মানুষ ভাইারাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১১ হাজার ৮২১ জন। আর মারা গেছেন ২৫ হাজার ৫৯৮ জন।

আর মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ হাজার ৫৪২ জন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৬১৯ জন।

আগেই আশঙ্কা করা হচ্ছিল, ১ জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যাবে।টুইটারে দেওয়া এক পোষ্টে এমন আশঙ্কার কথা জানিয়েছিলেন দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড। তবে এর মধ্যেও যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে লকডাউন শিথিল করা হয়েছে। নিউইয়র্কসহ বিভিন্ন স্থানে রাস্তাঘাটে, পার্কে মানুষের উপস্থিতি বাড়ছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে বর্তমানে বিশ্বের প্রায় ৫৬ লাখ মানুষ সংক্রমিত। মারা গেছে ৩ লাখ ৫৪ হাজার ৯৮৩ জন।সংক্রমণের তালিকায় যুক্তরাষ্ট্রের পরই আছে ব্রাজিল, ৪ লাখ ছাড়িয়ে গেছে। তৃতীয় স্থানে রাশিয়া। এখানে মোট সংক্রমিত ৩ লাখ ৭০ হাজার জন। মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্য। দেশটিতে করোনাভাইরাসে সাড়ে ৩৭ হাজার মানুষ মারা গেছে।

আরও পড়ুন:

নিউইয়র্কে করোনায় মৃতদের গণকবর দেয়া হচ্ছে

করোনায় বদলে গেছে মুসলিম-ইহুদিদের দাফন

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *