জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত ভারত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত ভারত

ভারত লিড নিউজ

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র- জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে ভারত। ১৯৩ সদস্যের সাধারণ অধিবেশনের ভোটাভুটিতে দুই বছর মেয়াদে সংস্থাটির প্রভাবশালী প্লাটফর্মে অবস্থান নিশ্চিত করেছে দেশটি। বুধবারের ভোটাভুটিতে ভারতের পাশাপাশি নির্বাচিত হয়েছে আয়ারল্যান্ড, মেক্সিকো ও নরওয়ে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আসন সংখ্যা ১৫টি। এর মধ্যে ভেটো ক্ষমতা সম্পন্ন পাঁচটি দেশ স্থায়ী সদস্য। এগুলো হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স। বাকি দশটি দেশ অস্থায়ী সদস্য হিসেবে দুই বছর মেয়াদে নির্বাচিত হয়। অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হতে আঞ্চলিক ক্যাটাগরিতে বিভিন্ন দেশ প্রার্থীতা ঘোষণার সুযোগ পেয়ে থাকে।

২০২১-২২ মেয়াদে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে এশিয়া-প্যাসিফিক ক্যাটাগরিতে প্রার্থী হয় ভারত। গত বছরের জুনে ওই প্রার্থীতা ঘোষণা করা হলে পাকিস্তান, চীনসহ এই অঞ্চলের ৫৫টি দেশই দিল্লিকে সমর্থন জানায়।

ভারত এর আগেও বেশ কয়েক মেয়াদে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছে। ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯৯১-৯২ এবং সবশেষ ২০১১-১২ মেয়াদেও দেশটি অস্থায়ী সদস্য হিসেবে নিরাপত্তা পরিষদে ভূমিকা রেখেছে।

নির্বাচনে হারল কানাডা

ব্যয়বহুল নির্বাচনী প্রচারণা চালিয়েও জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী পদের ভোটে হেরে গেছে কানাডা। গতকাল বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদে ভোট অনুষ্ঠিত হয়। ভোটে নরওয়ে এবং আয়ারল্যান্ডের কাছে হেরে যায় কানাডা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নির্বাচনের প্রচারণায় ব্যপক অর্থ বিনিয়োগ করেছেন। জানা গেছে, কানাডা এই নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রায় ১৭ লাখ ডলারের বেশি খরচ করেছে। যেখানে আয়ারল্যান্ড মাত্র ৮ লাখ ডলার করেছে। তবে নরওয়ে এই দুই দেশের চেয়ে বেশি অর্থাৎ প্রায় ২৮ লাখ ডলার খরচ করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদের ভোটে ভারত পেয়েছে ১৮৪ ভোট, নরওয়ে পেয়েছে ১৩০ ভোট, আয়ারল্যান্ড ১২৮ এবং কানাডা পেয়েছে ১০৮ টি ভোট । প্রতি বছর ১৯৩ সদস্য বিশিষ্ট জাতিসংঘের সাধারণ সভা নিরাপত্তা পরিষদের জন্য ১৫টি সদস্য দেশকে নির্বাচিত করে। নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য হল চীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র। বাকি ১০টি অস্থায়ী সদস্য বিভিন্ন অঞ্চল থেকে নির্বাচিত হয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে চেষ্টা করছে ভারত

বর্তমানে চারটি দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে চেষ্টা করছে। জাপান, জার্মানি, ভারত ও ব্রাজিল। এদেরকে বলা হচ্ছে জি-৪। তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে ভারতীয় প্রয়াসের বিরোধিতা করছে পাকিস্তান। এমনকি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী বা অস্থায়ী সব ধরনের সদস্য হতে ভারতের যোগ্যতাকে চ্যালেঞ্জ করে আসছে পাকিস্তান। পাকিস্তান বলছে যে নয়া দিল্লি কাশ্মীর বিরোধ নিষ্পত্তির ব্যাপারে সুস্পষ্টভাবে নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলো লঙ্ঘন করছে।

আরও পড়ুন:

[সংঘাতে ২০ সেনা নিহত, জানাল ভারত]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *