ভারতের হামলায় ৪ পাকিস্তানি নিহত

ভারত লিড নিউজ

এশিয়ান জার্নাল ডেস্ক- ভারতের হামলায় ৪ পাকিস্তানি নিহত হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনী বলেছে, কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনাবাহিনীর গোলার আঘাতে চার বেসামরিক পাকিস্তানি নিহত হয়েছে। বৃহস্পতিবার পাকিস্তান সেনাবাহিনীর বিবৃতিকে উদ্ধৃত করে আলজাজিরা এ খবর জানায়।

পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতেখার বিবৃতিতে বলেছেন, নিয়ন্ত্রণ রেখার নিখিয়াল ও বাগসার এলাকার বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এসব গোলা ছোড়া হয়।

আরও পড়ুন

[লাদাখ সীমান্তে যুদ্ধের প্রস্তুতি ভারতীয় বিমানবাহিনীর]

[চীনবিরোধী বিক্ষোভ শুরু ভারতে]

তিনি আরও বলেন, নিখিয়াল ও বাগসার সেক্টরে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গোলা ছোড়ে ভারতীয় সেনাবাহিনী অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করেছে। পাকিস্তান সেনাবাহিনী জানায়, সীমান্তের যে এলাকায় হামলা চালানো হয়েছে তা আবাসিক অঞ্চল। সেখানে বেসামরিক লোকজনের বসবাস। নিহতদের মধ্যে এক নারী রয়েছেন। এছাড়া আরো কয়েক জন আহত হয়েছেন।

পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র আরও জানিয়েছেন, ভারতীয় গোলাগুলির জবাব দিতে পাকিস্তানের সেনাবাহিনীও পাল্টা গুলি চালিয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার ইসলামাবাদে নিযুক্ত ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্স গৌরব আহলুওয়ালিকে ডেকে এর প্রতিবাদ জানিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক জাহিদ হাফিজ চৌধুরী ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে বলেছেন, ভারতীয় বাহিনী নিরপরাধ মানুষকে হত্যার মাধ্যমে ২০০৩ সালের যুদ্ধবিরতি বিষয়ক সমঝোতা লঙ্ঘন করছে এবং মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক আইন ও রীতিনীতির প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেছে।

ভারত-চীন সীমান্ত যুদ্ধের প্রেক্ষিতে বৃহস্পতিবার জরুরি বৈঠকে বসে পাকিস্তানের শীর্ষ সেনা কর্মকর্তারা। পাকিস্তানের জয়েন্ট চিফ অফ স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান ও তিন বাহিনীর প্রধানসহ শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তারা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স(আইএসআই) এর সদর দপ্তরে সমসাময়িক বিষয় নিয়ে জরুরি আলোচনায় বসেন।

এসময় আঞ্চলিক নিরাপত্তাসহ ভারতের সাথে পাকিস্তানের সীমান্ত ও ভারত শাসিত কাশ্মীর নিয়ে বিশেষভাবে আলোচনা হয় বলে গণমাধ্যম সূত্রে জানা গেছে। পাকিস্তানের আইএসপিআর সূত্রে জানা গেছে, জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান জেনারেল নাদিম রেজা, সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল জাফর মেহমুদ আব্বাসি ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান আইএসআইয়ের সদর দপ্তরে মিলিত হন।

আইএসআই-এর পরিচালক লে. জেনারেল ফাইজ হামিদ সিজেসিএসসি এবং তিন বাহিনীর প্রধানদের কে বিভিন্ন বিষয়ে বিস্তারিত অবহিত করেন। তিনি আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে সামরিক কার্যক্রম পরিচালনাসহ লাইন অফ কন্ট্রোল ও ভারত শাসিত কাশ্মিরের অবস্থা বিশেষভাবে তুলে ধরেন।

এসময় উপস্থিত সেনা কর্মকর্তারা পাকিস্তানের নিরাপত্তা নিয়ে আইএসআইয়ের কার্যক্রম সম্পর্কে অবগত হন ও সন্তুষ্টি প্রকাশ করেন। এর মধ্যেই পাকিস্তান সীমান্তের বাগসার সেক্টরে যুদ্ধবিরতি লঙ্ঘন করে সীমান্তে বসবাসরত পাকিস্তানি নাগরিকদের লক্ষ করে গুলি চালায় ভারতীয় সেনারা।

গত ৫ আগস্ট থেকেই ভারতীয় সেনারা বিভিন্ন সময় যুদ্ধবিরতি লঙ্ঘন করেই পাকিস্তানের সাধারণ নাগরিকদের লক্ষ করে বেশ কয়েকবার গুলি চালিয়েছে বলে দাবি করেছে পাকিস্তান। ভারতীয় সেনারা চলতি বছরের শুরু থেকে ১,২৩০ বারের বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। ভারতের হামলায় আজাদ কাশ্মীরের সাতজন নাগরিক নিহত এবং প্রায় ১০০ জন আহত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *