ভারত - চীন

ভারতীয় ওয়েবসাইটে চীনের নিষেধাজ্ঞা

চীন ভারত

ভারতীয় ওয়েবসাইটে চীনের নিষেধাজ্ঞা জারি। বিভিন্ন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকসহ চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার কয়েক ঘণ্টার মধ্যেই ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম ও ওয়েবসাইটগুলোর অ্যাক্সেস বন্ধ করে দিয়েছে বেইজিং।

এখন থেকে ভারতীয় সংবাদমাধ্যমের কোন ওয়েবসাইট ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সার্ভার ছাড়া চীনে বসে দেখা যাবে না। মঙ্গলবার থেকেই চীনে ভারতীয় ওয়েবসাইটগুলোর অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়েছে। এদিকে ভারত চীনা অ্যাপগুলো বন্ধ করলেও চীনা সাইটগুলোর ক্ষেত্রে কোনওরকম বিধিনিষেধ এখনও আরোপ করেনি। ফলে ভারতে বসে চীনা সাইটগুলোর অ্যাক্সেস এখনো পাওয়া যাচ্ছে।

সোমবার চীনা অ্যাপ নির্মাতা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটক, আলিবাবার তৈরি ইউসি ব্রাউজার ও চীনের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠান টেনসেন্ট এর জনপ্রিয় অ্যাপ উইচ্যাট এবং শেয়ারইটসহ ৫৯টি অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করে ভারত।ভারতের নিরাপত্তার শঙ্কা ও ঝুঁকির কথা ভেবে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে এসব অ্যাপের ওপর নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এই অ্যাপগুলো ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষার জন্য মারাত্মক ক্ষতিকর।’ তাই চীনের এসব অ্যাপ দেশে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ভারতের এমন পদক্ষেপ দেখে চীনও তার কয়েক ঘণ্টার মাথায়  ভারতকে তার পাল্টা জবাব দিয়েছে। জুনের মাঝামাঝি সময়ে বিতর্কিত লাদাখ সীমান্তে চীনা সেনাদের হামলায় ভারতের অন্তত ২০ সেনা নিহত হয়। কিছুদিন পর ভারতও তার পাল্টা জবাব দেয় চীনকে। এই ঘটনার পর থেকেই দেশ দু’টির মধ্যে চরমউত্তেজনা বিরাজ করছে।

আরও পড়ুন

করোনা ভ্যাকসিন গ্রহণের অনুমতি পেলো চীনা সেনাবাহিনী,

চীন-ভারত রণসাজ: কাশ্মীরে ১৬ স্কুলে সেনা ঘাঁটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *