মিয়ানমারে পাথর খনি

মিয়ানমারে ভয়াবহ দুর্ঘটনায় শতাধিক শ্রমিক নিহত

এশিয়া প্যাসিফিক লিড নিউজ

মিয়ানমারে ভয়াবহ পাথর খনি ধসে পরার ঘটনায় শতাধিকের বেশি শ্রমিক নিহত হয়েছেন। দেশটির উত্তর দিকে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত ১১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার দমকল বিভাগ। এখনও অনেক শ্রমিক নিখোজ রয়েছে উদ্ধার কাজ অব্যাহত রেখেছে দেশটির দমকল বিভাগ।

একটি ফেসবুকে পোস্টে দমকল বাহিনী জানিয়েছেন, উত্তর মিয়ানমারের কাছিন রাজ্যের জেড-সমৃদ্ধ পাক্তান এলাকার খনিতে অলঙ্কারে ব্যবহৃত পাথর সংগ্রহ করছিলেন খনি শ্রমিকরা। গত কয়েকদিন যাবত তুমুল বৃষ্টির কারণে ‘কাদার স্রোত’-এ চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে।

দমকল বিভাগকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, এখনও পর্যন্ত ৫০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকাজ চলছে। সাধারণত জেড হল একধরনের সবুজ পাথর, যা অলঙ্কারে ব্যবহৃত হয়। সেই অলঙ্কারের চাহিদাও বেশি।

মিয়ানমারের কাছিন রাজ্যের জেড-সমৃদ্ধ পাক্তান এলাকার আশপাশে যে গ্রামগুলি সেখানকার বাসিন্দারাও সারাক্ষণ আতঙ্কে থাকেন। খনির মধ্যে প্রায়শই ধস-সহ অন্যান্য দুর্ঘটনার খবর পাওয়া যায়। তাতে অনেকের মৃত্যুও হয়েছে। উল্লেখ্য,জেড-সমৃদ্ধ পাক্তান এলাকার খনিগুলির পরিকাঠামো অত্যন্ত নিম্নমানের বলে একাধিক সময়ে অভিযোগ উঠেছে।

গত বছরও এক পাথরের খনিতে প্রায় ১০০ জনের মৃত্যু হয়। বছরে মিয়ানমার জেড পাথরের খনি থেকে প্রায় ৩০ বিলিয়ন ডলারের বেশি ব্যবসা করে থাকে।

আরও পড়ুন:

নিজ ভুলে নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

করোনা ফেয়ারওয়েল পার্টি;ভীড় হাজারো মানুষের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *