জাপানে ভয়াবহ বন্যা

জাপানে ভয়াবহ বন্যা, মৃত্যু ১৬ জনের

পূর্ব এশিয়া

জাপানে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে ভূমিধ্বস। এতে দেশটিতে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ অনেক মানুষ। নিখোঁজ মানুষদের খোজেঁ আবর্জনার মধ্যেই অভিযান চালাচ্ছে উদ্ধারকারীরা। জাপানের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাপানে বন্যায় মৃত্যুর সংখ্যা ১৬ , আশঙ্কাজনক ২০

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে আরও বলা হয়, জাপানের সাউথওয়েস্টার্ন দ্বীপ কিউসুর কুমামোটো অঞ্চলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।বন্যার কারণে অনেক বাড়িঘর ভেঙ্গে গেছে, যানবাহন ভেসে গেছে, ভেঙে গেছে ব্রিজ, অনেক শহর ডুবে গেছে আর বন্ধ হয়ে গেছে সব ধরনের যানবাহন চলাচল ও যোগাযোগ ব্যবস্থা।

এই বন্যার কারনে অন্তত ২ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এর মধ্যেও করোনাভাইরাসের বিস্তার রোধে কর্তৃপক্ষ আশ্রয়ে কেন্দ্রে থাকা সবাইকে বারবার হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ৬০০ মানুষের এক আশ্রয়কেন্দ্র পরিদর্শন করে বলেন: সংক্রমণ বিস্তার ঠেকাতে সব পদক্ষেপই আমরা নিচ্ছি। চেষ্টা করছি যাদের বাড়ি ছেড়ে আসতে হয়েছে তাদের জীবন যতটা সম্ভব স্বস্তিপূর্ণ করার। দেশটির জাতীয় প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, ১৬ জনের মৃত্যু হয়েছে আরও ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। যেকোনো সময় ডাক্তার তাদের মৃত ঘোষণা করতে পারেন।

আশঙ্কাজনক ২০ জনের মধ্যে ১৪ জন একটি নার্সিং হোমের বাসিন্দা। বন্যায় পার্শ্ববর্তী নদীর তীর ভেঙে গেলে বন্যা কবলিত হয়ে পড়ে তারা। হিতোয়িশি দিয়ে প্রবাহমান কুমা নদীর পার্শ্ববর্তী এলাকায় বন্যার আঘাত তীব্র।

যদিও রোববার সকালে সেখানে বৃষ্টির পরিমাণ কমেছে, কিন্তু সেতু ভেঙে যাওয়ায় ও রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় অনেক এলাকার সাথে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে রয়েছে। নৌকা ও হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধারকারীরা উদ্ধারকাজ চালাচ্ছেন। তবে রোববার সন্ধ্যায় দেশটিতে আবারও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

আরও পড়তে পারেন:

মোদীর শুভেচ্ছাবার্তার জবাবে ডোনাল্ড ট্রাম্প যা বললেন…

চীনকে টেক্কা দিতে দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *