আমেরিকা ভারতকে ভালবাসে: মোদির শুভেচ্ছার জবাবে ট্রাম্প

আমেরিকা চীন ভারত লিড নিউজ

আমেরিকা ভারতকে ভালবাসে- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এক শুভেচ্ছাবার্তার জবাবে এমনটাই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ২৪৪তম স্বাধীনতা দিবসে (৪ জুলাই) শুভেচ্ছা জানিয়েছিলেন মোদি। তার জবাবেই টুইট করেন ট্রাম্প।

এদিকে গালওয়ান উপত্যকা, প্যাংগং লেকে চীনা আগ্রাসন নিয়ে ভারতের সংঘাত চরমে। পাক স্টক এক্সচেঞ্জে জঙ্গি হামলা নিয়ে জাতিসংঘে চীনের তোলা ভারতবিরোধী প্রস্তাবে সায় দেয়নি আমেরিকা।

১৭৭৬ সালের ৪ জুলাই ব্রিটিশ শাসনমুক্ত হয়েছিল আমেরিকা। সেই দিনটিকেই স্বাধীনতা দিবস হিসেবে পালন করে মার্কিন যুক্তরাষ্ট। সেই উপলক্ষে শনিবার মোদি টুইট করেন, ‘আমেরিকার ২৪৪তম স্বাধীনতা দিবসে আমেরিকাবাসী সবাইকে এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা। বিশ্বের বৃহত্তম দুই গণতন্ত্র হিসেবে আমরা স্বাধীনতা ও মানবতার উদযাপন করি।’ এই টুইট ট্যাগ করে মোদীর শুভেচ্ছাবার্তার জবাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, ‘ধন্যবাদ বন্ধু। আমেরিকা ভারতকে ভালবাসে।’

বিশ্বের প্রাচীন এবং সবচেয়ে বড় গণতন্ত্র যথাক্রমে আমেরিকা ও ভারতের দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে এই টুইট বিনিময়কে স্বাগত জানায় নেটিজেনরা। ভাইরাল হয়ে গেছে এই সৌজন্য বিনিময়। বহু ভারতীয় ও আমেরিকান প্রতিক্রিয়া জানিয়েছেন। আফ্রো-আমেরিকান সঙ্গীতশিল্পী মেরি মিলিবেন মোদির উদ্দেশে লিখেছেন, ‘ভারত আমাদের মূল্যবান বন্ধু। যে কোনো সঙ্কটের মোকাবিলা করতে পারবেন আপনারা।’ গুরদীপ সিংহ নামে এক ভারতীয় লিখেছেন, ‘ভারতও আমেরিকাকে ভালবাসে।’

মে মাসের গোড়ার দিকে প্যাংগং লেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের সেনা মোতায়েন ঘিরে নয়াদিল্লি-বেইজিং সঙঘাতের সূত্রপাত। ১৫ জুন গালওয়ান উপত্যকায় দু’দেশের সেনা সংঘর্ষের পর সেই আবহ আরও তপ্ত। আবার কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, ভারত-মার্কিন উষ্ণ দ্বিপাক্ষিক সম্পর্কে বেজিং অসন্তুষ্ট।

ভারত ও আমেরিকা একজোট হয়ে চিনকে আন্তর্জাতিক মহলে কোণঠাসা করার চেষ্টা চলছে বলেও মনে করে শি চিনফিং সরকার। সেই সব কারণেই ভারতীয় সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আগ্রাসন চালিয়েছে। সেই পরিস্থিতিতে নয়াদিল্লি-ওয়াশিংটনের এই সুসম্পর্ক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মত কূটনৈতিক শিবিরের।   

আরও পড়ুন:

চাকরি হারাচ্ছেন বিমান ও কাস্টমসের ১০ কর্মকর্তা

ভারতকে চীনের নতুন হুশিয়ারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *