দীর্ঘদিন পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

খেলা

স্পোর্টস ডেস্ক-  মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। চার মাস পর বুধবারই (৮ জুলাই) মাঠে গড়াবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সাউদাম্পটন টেস্ট। সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। সময়ের হিসাব বলছে ১১৬ দিন পর ফের দেখা মিলবে আন্তর্জাতিক ক্রিকেট। মানে প্রায় চার মাস পর ফিরছে ক্রিকেট।

করোনাভাইরাস হঠাৎ করেই এলোমেলো করে দিয়েছে সবকিছু। এখনো স্বাভাবিক হয়নি অনেক কিছুই। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণও কমেনি। তারপরও যাপিত জীবন কতদিন আর আটকে রাখা যায়? তারই পথ ধরে লম্বা বিরতি শেষে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।

করোনার কারণে মার্চের মাঝামাঝি থেকেই আন্তর্জাতিক ক্রিকেট থমকে গিয়েছিল। চলতি বছরের ১৩ মার্চ সিডনিতে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে খেলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। যেখানে ৭১ রানে জয় পায় অস্ট্রেলিয়া। সেটিই ছিল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। তারপরই করোনার কারণে সিরিজটি স্থগিত হয়ে যায়। আন্তর্জাতিক কোনো ম্যাচও এরপর দেখা যায়নি।

বুধবার সেই বিরতি শেষে ফের মাঠে নামবেন তারকা ক্রিকেটাররা। যদিও এবার গ্যালারিতে থাকবে না দর্শক। করোনা পরবর্তী ক্রিকেটে পাল্টে যাচ্ছে বেশ কিছু নিয়মও।

এই প্রাণঘাতী ভাইরাস থেকে বাঁচতে ক্রিকেটার, আম্পায়ার, স্টাফ, ধারাভাষ্যকার সবার জন্য করা হচ্ছে সুরক্ষিত ও জীবাণুমুক্ত পরিবেশ। সাউদাম্পটনে যে মাঠে খেলা হবে তার পাশেই হোটেল। সেখানেই থাকছেন ক্রিকেটার, আম্পায়ার, স্টাফ, ধারাভাষ্যকারসহ সবাই।

আরও পড়ুন:

সাকিবকে সাইফউদ্দিনের ২২ রানের চ্যালেঞ্জ

হঠাৎ অবসরের কারন জানালেন ডি ভিলিয়ার্স

এবার ধারাভাষ্য কক্ষে শারীরিক দূরত্ব বজায় রাখা হবে। ধারাভাষ্যের বিরতিতে প্রত্যেকে নিজের রুমের ব্যালকনিতে বসে খেলা দেখবেন। আগের মতো কাছাকাছি থাকার সুযোগ নেই। আর খেলা চলাকালীন কেউ অসুস্থ হয়ে পড়লে থাকবে চিকিৎসা। মাঠের চারপাশে হ্যান্ড-স্যানিটাইজারের ব্যবস্থাও রাখা হবে।

ইসিবি’র প্রধান নির্বাহী টম হ্যারিসন জানাচ্ছিলেন, ‘দেখুন, ক্রিকেট মাঠে ফিরছে-আমরা খুশি। এটাও ঠিক আমাদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবার। আমরা প্রস্তুত। সব ধরনের সুরক্ষা বলয় নিয়ে তৈরি সবাই।’

আইসিসি’র শর্ত মেনে দর্শক শূন্য স্টেডিয়ামে জীবাণুমুক্ত পরিবেশে হবে এই টেস্ট ম্যাচ। আগেই জানা গেছে স্টেডিয়ামে খেলার সঙ্গে থাকবে দর্শকদের ‘নকল শব্দ’। গ্যালারিতে তাকালেই বোঝা যাবে মাঠে দর্শক নেই। কিন্তু চার-ছক্কা কিংবা আউট হলে আধুনিক প্রযুক্তির সাহায্যে ব্যবস্থা করা হবে দর্শকদের উল্লাস ধ্বনি। ইংল্যান্ডের সঙ্গে আরও দুটি টেস্ট খেলবে উইন্ডিজ। পরের দুটি ম্যাচ ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। দ্বিতীয়টি শুরু ১৬ ও তৃতীয় টেস্ট শুরু ২৪ জুলাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *