পাইলটদের জাল লাইসেন্স, পাকিস্তানি বিমান নিষিদ্ধ

লিড নিউজ

জাল লাইসেন্স নিয়ে বিমান চালাচ্ছে পাকিস্তানি পাইলটরা। এই কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর দেশটির সরকারি বিমান সংস্থা পিআইএ’র বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার ফলে এই বিমান সংস্থাটির আর কোনো বিমান যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পরিবহন দফতরের আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের পরিবহন দপ্তরের পক্ষ থেকে বলা হয়, পাকিস্তানের পাইলটদের লাইসেন্স নিয়ে প্রশ্ন ওঠার পর এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে ফেডারেল আভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ)। পাকিস্তানের জিও নিউজের এক প্রতিবেদনে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইটের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।এর আগে ইউরোপীয় ইউনিয়নের অ্যাভিয়েশন সেইফটি এজেন্সি (ইএএসএ) সদস্য রাষ্ট্রগুলোও পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) ফ্লাইট পরিচালনার অনুমোদন বাতিল করে।

জাল লাইসেন্স দিয়ে বিমান চালানোয় বিদেশে বড় ধরনের খেসারত দিতে হচ্ছে পাকিস্তানি পাইলটদের।পাকিস্তানের পাইলটদের ছয় মাসের জন্য নিষিদ্ধ করছে ৩২টি ইউরোপীয় দেশ। ইউরোপীয় ইউনিয়ন বিমান চলাচল কর্তৃপক্ষ (ইএএসএ) ৩২ সদস্য রাষ্ট্রের বিমান চলাচলকারী কর্তৃপক্ষকে পাকিস্তানি লাইসেন্সের বিপরীতে জারি করা বৈধতা স্থগিতের বিষয়টি বিবেচনা করার পরামর্শ দিয়েছে। গ্লোফ নিউজের বরাতে এ তথ্য জানানো হয়েছে।

ইএএসএ তার ৩২ সদস্যের দেশকে পাকিস্তানে চালিত পাইলট লাইসেন্স সম্পর্কিত জালিয়াতির বিষয়ে একটি চিঠি লিখেছে এবং উড়োজাহাজ পরিচালনার জন্য এ জাতীয় পাইলটদের ফ্লাইট না দেয়ার পরামর্শ দিয়েছে। চিঠিতে বলা হয়েছে, পাকিস্তান সিভিল এভিয়েশন অথরিটি (পিসিএএ) দ্বারা অনুমোদিত  পাইলট লাইসেন্সগুলির একটি বড় অংশ (প্রায় ৪০%) ভুয়া এবং অন্যথায় আইসিএও অনুসারে দেয়া হয়নি।

পাকিস্তানের বিমান পরিবহন মন্ত্রী গোলাম সরোয়ার খান জানান, পাকিস্তানের ২৬২ জন সক্রিয় বাণিজ্যিক পাইলট ‘সন্দেহজনক লাইসেন্স রয়েছে। এই ঘোষণার পরে, পিআইএ ১৪১ জন পাইলটের কথা পাকিস্তানি সংবাদমাধ্যম জানিয়েছে। এই ঘটনার পর ইউরোপীয় ৩২ টি দেশ এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ইএএসএ জানিয়েছে জুলাই থেকে ৬ মাসের জন্য ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলিতে পিআইএর অনুমোদন স্থগিত কার্যকর করার ঘোষণা দিয়েছে। পাকিস্তান সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) জাল ডিগ্রিধারী থাকার অভিযোগে পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইন্সের (পিআইএ) আরও ৩৪ জন পাইলটের লাইসেন্স স্থগিত করেছে। পাইলটদের বিরুদ্ধে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত লাইসেন্স স্থগিত থাকবে বলে জানানো হয়।

আরও পড়ুন

পাকিস্তানের বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

পাকিস্তানের যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, ২৯ মৃত উদ্ধার

মে মাসে পাকিস্তানের করাচিতে অভ্যন্তরীণ একটি বিমান বিধ্বস্ত হয়ে ৯৭ জন নিহত হন। ওই ঘটনার পরই পাকিস্তানের পাইলটদের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। ওই ঘটনার পর তদন্ত প্রতিবেদনে প্রকাশের সময় পাকিস্তানের এভিয়েশন মন্ত্রী গুলাম সারওয়ার জানান, তার দেশের ৪০ শতাংশ (৮৬০ জনের মধ্যে ২৬২) পাইলটই ভুয়া লাইসেন্স নিয়ে বিমান চালান। জাল লাইসেন্স ইস্যুতে পিআইএ তাদের ৪৩৪ জন পাইলটের মধ্যে ১৫০ জনকে ইতোমধ্যে ‘গ্রাউন্ডেড’ বা নিষিদ্ধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *