ইতালি ভ্রমণে নিষেধাজ্ঞা ঝুঁকিপূর্ণ ১৩টি দেশের

ইউরোপ লিড নিউজ

ইতালি ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে সেই আশঙ্কায় ঝুঁকিতে থাকা ১৩টি দেশের নাগরিকদের ইতালি ভ্রমণ নিষিদ্ধ করেছে দেশেটির স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশগুলোর মধ্যে বাংলাদেশের নামও রয়েছে।

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্টো স্পেরানজা দেশটির পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও যোগাযোগমন্ত্রীর সঙ্গে আলোচনা শেষে এক অধ্যাদেশ জারি করেন। তাতে বলা হয়েছে, ঝুঁকিতে থাকা ১৩টি দেশের ইতালি ভ্রমণ নিষিদ্ধ। নিষিদ্ধ দেশগুলোর মধ্যে রয়েছে; আর্মেনিয়া, বাহরাইন, বাংলাদেশ, ব্রাজিল, বসনিয়া, চিলি, কুয়েত, নর্থ মার্সেডোনিয়া, মালডোভা, ওমান, পানামা,পেরু ও ডমিনিকান রিপাবিক।

গত ১৪ দিনে যারাই এসব দেশ সফর করেছে তাদেরকেও ইতালিতে প্রবেশ ও ট্রানজিট নিষিদ্ধ করা হয়েছে। অধিক সতর্কতা নিশ্চিত করতে এরই মধ্যে এসব দেশ থেকে সরাসরি বা ঘুরে যাওয়া ফ্লাইট বন্ধ করা হয়েছে বলেও জানান তিনি।

স্পেরানজা বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী এখন চূড়ান্ত পর্যায়ে আছে। সাম্প্রতিক সময়ে ইতালিয়ানরা যে ত্যাগ স্বীকার করছে তা অমূল্য। সর্বোচ্চ দূরদর্শিতা থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দেশটির হেলথ ইন্সটিটিউটের প্রেসিডেন্ট সিলভিও ব্রুসাফেরো বলেন, গত কয়েক মাসের প্রচেষ্টার ফল অব্যাহত রাখার জন্য এই সিদ্ধান্ত খুব জরুরি ছিলো। বাইরে থেকে আসা ব্যক্তিদের কারণে আবার রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। আমাদের মনে রাখতে হবে বিশ্বের অনেক দেশে এখনো সংক্রমণের হার তীব্র।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। বর্তমানে সারাবিশ্বে ১ কোটি ২৬ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত। প্রাণ হারিয়েছে ৫ লাখ ৬২ হাজারেরও বেশি মানুষ। আর সুস্থ হয়েছে সাড়ে ৭৩ লাখের বেশি মানুষ।

ইতালিতে এই ভাইরাসে আক্রান্ত ২ লাখের বেশি মানুষ। আর মৃত্যুবরণ করেছে প্রায় ৩৫ হাজার।

আরও পড়তে পারেন-

নিজ ভুলে নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

করোনা ফেয়ারওয়েল পার্টি;ভীড় হাজারো মানুষের

সোলাইমানির চেয়ে তার চিন্তাধারাকে বেশি ভয় পায় যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *