মাদাগাস্কারে দুই এমপির মৃত্যু

মাদাগাস্কারে দুই এমপির মৃত্যু আক্রান্ত আরও ২৫

আফ্রিকা লিড নিউজ

আন্তানানারিভো, মাদাগাস্কার- করোনায় আক্রান্ত হয়ে মাদাগাস্কারে দুই এমপির মৃত্যু হয়েছে। এছাড়া  আক্রান্ত হয়েছেন আরও অন্তত ২৫ আইনপ্রণেতা। দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা রোববার এই তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, করোনা প্রতিরোধে একটি হারবাল ওষুধ সেবন করছেন তিনি। এই ওষুধই তাকে ও তার পরিবারকে করোনা থেকে সুরক্ষা দিচ্ছে। খবর আলজাজিরা ও রয়টার্সের।

ভারত মহাসাগরে অবস্থিত আফ্রিকা অঞ্চলের দ্বীপরাষ্ট্র মাদাগাস্কারে চলতি বছরের মার্চে করোনার প্রাদুর্ভাব শুরু হয়। এরপর থেকে আইনপণেতাদের মধ্যে এই সংক্রমণের ঘটনা ঘটে বলে জানান প্রেসিডেন্ট রাজোয়েলিনা । দেশটির সরকারি তথ্য অনুযায়ী, মাদাগাস্কারে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা ৫ হাজার ৮০ জন। এর মধ্যে ৩৭ জন মারা গেছেন।

করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর মার্চ থেকেই দেশটিতে জাতীয় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি রয়েছে। করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে দেশটির রাজধানী আন্তানানারিভো ও তার আশপাশের এলাকাগুলোতে গত সপ্তাহ থেকে লকডাউন করে দেয় সরকার।

রোববার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে এক টক শোতে প্রেসিডেন্ট রাজোয়েলিনা বলেন, ‘একজন এমপি মারা গেলেন। একজন সিনেটর মারা গেলেন। এমপিদের ওপর পরীক্ষা শেষে দেখা গেছে সংসদের ১১ জন সদস্য এবং ১৪ জন সিনেটর করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।‘

তবে কবে ওই দুই আইনপ্রণেতা মারা গেছেন এবং তাদের পরিচয় সম্পর্কে কিছু জানাননি তিনি। রাজোয়েলিনা আরও বলেন, তিনি এবং তার পরিবার কোভিড হারবাল ওষুধটি (দেশটি গত এপ্রিলে দাবি করেছিল তারা হারবাল দিয়ে একটি করোনারোধী ওষুধ তৈরি করেছে) সেবন করছেন। তবে এর কার্যকারিতার কোনো প্রমাণ নেই।

করোনাভাইরাস প্রতিরোধে একটি হার্বাল ওষুধ আবিষ্কার করেছে মাদাগাস্কারের বিজ্ঞানীরা। নাম কোভিড অর্গানিকস। এপ্রিলেই ওষুধটির অনুমোদন দেন প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা। তার দাবি, এই হার্বাল সেবনে মাত্র ১০ দিনে করোনাভাইরাস থেকে সেরে ওঠা যায়।

ওষুধটি আফ্রিকা মহাদেশে রীতিমতো ভাইরাল হয়ে যায়। মহাদেশটির বিভিন্ন দেশ মিলিয়ন বোতল কিনতে শুরু করে। অনেক দেশ আগ্রহ দেখায় কেনার। কিন্তু বাঁধ সাধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। জাতিসংঘের বিশেষায়িত এই সংস্থা বৈজ্ঞানিক ভিত্তিহীন এই হার্বাল ওষুধ ক্রয় ও সেবনে সতকর্তা জারি করে। আর মাদাগাস্কারকে বলে এই ওষুধ যে সত্যি সত্যিই করোনার বিরুদ্ধে কাজ করে সেটার বৈজ্ঞানিক প্রমাণ দেখাতে।

ক্ষোভ প্রকাশ করে প্রেসিডেন্ট রাজোয়েলিনা বলেন, এটা আফ্রিকার ওষুধ বলেই হু’র এতো সন্দেহ। ইউরোপের হলে তারা এমনটা করতো না। তিনি বলেন, ‘এটা যদি ইউরোপের কোনো দেশ আবিষ্কার করতো, তাহলে কি এটা নিয়ে এতো সন্দেহ থাকত? সমস্যা হল এটা আফ্রিকায় আবিষ্কৃত হয়েছে। তারা এটা মানতে পারছে না যে, পৃথিবীর অন্যতম গরীব দেশ মাদাগাস্কার বিশ্বকে রক্ষা করতে এই ফর্মূলাটি আবিষ্কার করেছে।’

আরও পড়তে পারেন:

বন্যপ্রাণী নিধনে করোনার মতো রোগ বাড়বে

অভিনেতা অমিতাভ বচ্চনের করোনা, ভর্তি হাসপাতালে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *