বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

বাংলাদেশ লিড নিউজ

বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ। ২০০৭ সালের ১৬ জুলাই এই দিনে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনাকে কারাবন্দি করা হয়।

সেনা সমর্থিত ফখরুদ্দীন-মইনউদ্দিনের নেতৃত্বাধীন জরুরি অবস্থার সরকার বঙ্গবন্ধু কন্যাকে কারাবন্দি করেন। এগারো মাস তাকে কারাবন্দি থাকতে হয়। দেশীয় ও আন্তর্জাতিক চাপের মুখে ২০০৮ সালের ১১ জুন কারামুক্ত হন আজকের প্রধানমন্ত্রী।

২০০৭ সালের আজকের এই দিনে খুব ভোরে আওয়ামী লীগ সভাপতির বাসভবন সুধাসদন থেকে আটক করা হয় শেখ হাসিনাকে। পরে কথিত দুর্নীতির কয়েকটি মামলায় গ্রেফতার দেখিয়ে সংসদ ভবন এলাকায় স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাকে। এর প্রতিবাদে ফেটে পড়েন দলটির সর্বস্তরের নেতাকর্মীরা। জরুরি অবস্থার তোয়াক্কা না করেই পুরান ঢাকার আদালত চত্বরে হাজার হাজার মানুষ জড়ো হয়ে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার গ্রেফতারের প্রতিবাদ জানান।

আরও পড়ুন-

গণপরিবহন নয়, পণ্যবাহী পরিবহন বন্ধ থাকবে ঈদের ৯ দিন: নৌ-প্রতিমন্ত্রী

জরুরি অবস্থার মধ্যে দেশজুড়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা বিভিন্নভাবে তাদের আন্দোলন অব্যাহত রাখেন। ধীরে ধীরে তা তীব্র হয়ে ওঠে। বাড়তে থাকে জাতীয় ও আন্তর্জাতিক চাপ। চাপের মুখে এক পর্যায়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে উন্নত চিকিৎসার জন্য আট সপ্তাহের জামিনে মুক্তি দেওয়া হয়।

শেখ হাসিনা

মুক্তি পাওয়ার পরদিনই তিনি চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্রে যান। সেখানে চিকিৎসা শেষে ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফেরেন শেখ হাসিনা। এরপরই শুরু হয় নির্বাচনী হিসাব নিকাশ। ক্ষমতা ছাড়তে উদগ্রীব হয়ে পড়ে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ফখরুদ্দীন আহমেদের নেতৃত্বাধীন সরকার আওয়মী লীগ সভাপতি শেখ হাসিনাসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রকাশ্যে ও অন্তরালে শুরু করে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দেন-দরবার। প্রকাশ্য আসতে থাকে রাজনৈতিক নেতা ও রাজনীতি।

এক পর্যায়ে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে দুই তৃতীয়াংশেরও বেশি আসন নিয়ে বিজয় লাভ করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। ২০০৯ সালের ৬ জানুয়ারি জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোটের সরকার গঠিত হয়। অবসান ঘটে সেনা সমর্থিত সরকারের, ফিরে আসে সংসদীয় গণতন্ত্র ও রাজনৈতিক সরকার।

আওয়ামী লীগ এবং তার সহযোগি সংগঠনগুলো দিনটিকে ‘শেখ হাসিনা’র কারাবন্দি দিবস’ হিসাবে পালন করে থাকে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এ উপলক্ষে আগামীকাল সকাল ১১ টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের ২য় তলায় স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

এছাড়াও কৃষক লীগ কৃষক লীগ আজকের এই দিনটি ‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ নামে পালন করে থাকে।‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ পালন উপলক্ষে আগামীকাল বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের ৪র্থ তলায় এক আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। সভায় সভাপতিত্ব করবেন কৃষকলীগের সভাপতি সমীর চন্দ।

এদিকে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ শেখ হাসিনার কারাবন্দি দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউস্থ সংগঠনের কার্যালয়ে বেলা ১২ টায় মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

আরও পড়ুন-

রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান শাহেদ আটক

রিজেন্ট গ্রুপের এমডি মাসুদ পারভেজ গ্রেফতার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *