যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় পার্লামেন্ট নির্বাচন

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত

মধ্যপ্রাচ্য

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নতুন পার্লামেন্ট গঠনের লক্ষ্যে রোববার এ নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রধানত প্রেসিডেন্ট বাশার আল-আসাদ নিয়ন্ত্রণেই এই নির্বাচন আয়োজন করা হয়। প্রথমবারের মতো সরকার বিরোধীদের নিয়ন্ত্রিত শক্ত ঘাঁটি গুলোতেও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

গত নয় বছর আগে যুদ্ধ শুরুর পর এটি দেশটিতে তৃতীয় নির্বাচন। সরকার নিয়ন্ত্রিত অংশে স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় ৭ হাজার ৪শ’ ভোট কেন্দ্রে ভোটগ্রহণ হয়। কিন্তু ভোটগ্রহণ শুরুর কিছুক্ষণ পরই রাজধানী দামেস্কে বোমা হামলার ঘটনা ঘটে।

গত নয় বছর আগে যুদ্ধ শুরুর পর এই তৃতীয় নির্বাচনে, ধারণা করা হচ্ছে পার্লামন্টের ২৫০ আসনের বেশিরভাগেই প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাথ পার্টি ও তার মিত্ররা বিজয়ী হবে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার বরাতে জানা যায় ,  নির্বাচনের প্রাক্কালে রাজধানী দামেস্কে বোমা হামলায় একজন নিহত ও অপর একজন আহত হয়েছে। করোনা ভাইরাসের কারণে এপ্রিল থেকে এ নির্বাচন দু’দফা পেছানো হয়।

পার্লামেন্ট নির্বাচনটি এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন অধিকাংশ সিরীয়বাসী তাদের জীবনের ব্যয়ভার বাড়া নিয়ে উদ্বিগ্ন। তাই নির্বাচনে অধিকাংশ প্রার্থী মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং যুদ্ধে ভেঙে পড়া অবকাঠামো পুনর্গঠনের অঙ্গীকার করেছেন।

সিরিয়ায় বিগত বছর গুলোর যুদ্ধে তিন লাখ ৮০ হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে। লাখ লাখ লোক বিদেশে চলে গেছে। যার কারনে তারা ভোট দিতে পারছে না।

এদিকে এই প্রথমবারের মতো সরকারের পুনর্দখলকৃত পূর্বাঞ্চলীয় ঘৌতা ও ইদলিব প্রদেশের দক্ষিণাঞ্চলেও ভোট হচ্ছে। রাশিয়ার সমর্থনে একের পর এক সামরিক বিজয়ের পর সিরীয় সরকারের নিয়ন্ত্রণে এখন দেশটির প্রায় ৭০ ভাগ এলাকা রয়েছে।

দীর্ঘ ২০ বছর ধরে সিরিয়ার ক্ষমতায় আছেন রাশিয়া ও ইরান সমর্থিত বাশার আল আসাদ। এবারের নির্বাচনেও দৃশ্যত তার দল নিরঙ্কুশ জয় নিয়ে ক্ষমতায় ফিরতে যাচ্ছে। অনেকটা একদলীয় নির্বাচন হওয়ায় দীর্ঘ গৃহযুদ্ধ ও অর্থনৈতিক সংকট আসাদের বিজয় নিশ্চিতে কোনো প্রতিবন্ধকতা তৈরি করতে পারবে না বলেই প্রতীয়মান হচ্ছে।

জানা গেছে, এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই হাজারেও বেশি প্রার্থী। এদের মধ্যে মার্কিন নিষেধাজ্ঞায় থাকা একাধিক ব্যবসায়ীও রয়েছেন।

আরও পড়ুন-

হাফতার বাহিনীর সহায়তায় ভুয়া নোট ছাপাচ্ছে রাশিয়া

৬৯ ফিলিস্তিনি নারী ও শিশু আটক করেছে ইসরাইল সেনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *