হংকং ইস্যুতে যুক্তরাজ্যকে পাল্টা হুমকি চীনের

ইউরোপ চীন

হংকং ইস্যুতে যুক্তরাজ্যকে পাল্টা হুমকি দিয়েছে চীন। যুক্তরাজ্যের বিরুদ্ধে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ করেছে বেইজিং। জাতীয় নিরাপত্তা আইন পাসের কারণে হংকংয়ের সঙ্গে যুক্তরাজ্য প্রত্যর্পণ চুক্তি বাতিল করলেও থেমে যাবে না চীন। বরং ব্রিটিশদের বিরুদ্ধে লড়াইয়ে ফেরার পাল্টা হুমকি দিয়েছে দেশটি।

হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল ছাড়াও চীনের আধা-স্বায়ত্তশাসিত এ অঞ্চলটিতে অস্ত্র বিক্রির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করছে ব্রিটিশ সরকার। হংকংয়ে চীনের বিতর্কিত নিরাপত্তা আইন কার্যকর ও জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিম নারীদের জন্ম নিয়ন্ত্রণে বাধ্য করার প্রতিক্রিয়াতেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটি। খবর আল-জাজিরা।

সোমবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব দেশটির পার্লামেন্টে জানিয়েছেন, হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকরের মাধ্যমে বেইজিং তাদের আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। আমরা আমাদের নীতিগত অবস্থানের পক্ষ নিয়ে চীনকে আন্তর্জাতিক নিয়মনীতি মানাতে চাই।

প্রত্যর্পণ চুক্তি বাতিল ও অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞার বিষয়ে ব্রিটিশ মন্ত্রী বলেছেন, অবিলম্বে এই সিদ্ধান্ত কার্যকর হবে। যুক্তরাজ্য চীনের সঙ্গে ইতিবাচক সম্পর্ক রাখতে চায়। তবে আমরা আমাদের স্বার্থ সুরক্ষিত রাখব।

তবে, যুক্তরাজ্যের এমন পদক্ষেপে বেশ ক্ষেপেছে বেইজিং। মঙ্গলবার লন্ডনে চীনা দূতাবাসের এক কর্মকর্তা পাল্টা অভিযোগ করে বলেছেন, যুক্তরাজ্য ক্রমাগত আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নীতি লঙ্ঘন করছে। তিনি বলেন, ক্রমাগত ভুল পথে চলতে থাকলে যুক্তরাজ্যকে এর ফল ভোগ করতে হবে।

আরও পড়ুন-

ভারতীয় ঘুঁটিতে চীনকে ঘিরতে চায় যুক্তরাষ্ট্র

চীনকে চাপে রাখতে সাগরে ৪ দেশের নৌ মহড়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *